Friday, April 3, 2015

ময়মনসিংহ গার্হস্থ্য অর্থনীতি কলেজ : রাইজিংবিডি ডট কম


‘ময়মনসিংহ গার্হস্থ্য অর্থনীতি কলেজ’
: রাইজিংবিডি ডট কম
Published: 01 Sep 2013 11:28:01 AM Sunday || Updated: 01 Sep 2013 04:09:37 PM Sunday


ময়মনসিংহ গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা



আবু সালেহ মো. মূসা
ময়মনসিংহ , ১ সেপ্টেম্বর: তাসনিয়া আক্তারের স্বপ্ন ছিল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়বে। কিন্তু পারিবারিক অবস্থানগত কারণে সে স্বপ্ন পূরণ হয়নি।

কিন্তু একটি পরিকল্পনা তাকে সেই স্বপ্নের কাছাকাছি নিয়ে গেছে। তাকে সেই সুযোগ করে দিয়েছে ময়মনসিংহ গার্হস্থ্য অর্থনীতি কলেজ।

শিক্ষা নগরী হিসেবে পরিচিত ময়মনসিংহের ৯২/খ, সি.কে.ঘোষ রোডে মাত্র চার বছর আগে একটি সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রাকে সামনে নিয়ে গড়ে উঠেছে এ কলেজ।

চলমান বিশ্ব বাস্তবতায় খাদ্য ও পুষ্টি বিজ্ঞান এবং গৃহ ব্যবস্থাপনা ও গৃহায়ন শিক্ষার গুরুত্ব ব্যাপক। আর এ সময়োপযোগী শিক্ষাক্রমের শূণ্যতা ছিল ময়মনসিংহে। একঝাঁক শিক্ষানুরাগীর সম্মিলিত প্রয়াস ও আধুনিক চিন্তা-চেতনার ফসল ময়মনসিংহ গার্হস্থ্য অর্থনীতি কলেজ সেই শূণ্যতা পূরণ করেছে।

২০০৮ সালে মাত্র ১৫ জন ছাত্রী নিয়ে পথচলা শুরু এ কলেজটির। প্রিন্সিপালের দায়িত্ব দেয়া হয় ঢাকা’র সরকারি গার্হস্থ্য অর্থনীতি কলেজের স্বনামধন্য সাবেক প্রিন্সিপাল অধ্যাপক ড. ফিরোজা সুলতানাকে।

বর্তমানে চার বছর মেয়াদী অনার্স কোর্স চলছে কলেজটিতে। শিক্ষার্থী ৩৫ জন। এরা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওতায় এ কলেজে লেখাপড়া করছে। এটা তাদের জন্য গর্বের।

ময়মনসিংহের বিশিষ্ট শিক্ষা উদ্যোক্তা, ময়মনসিংহ গার্হস্থ্য অর্থনীতি কলেজের চেয়ারম্যান নাজমুল ইসলাম বলেন, ‘মানব সম্পদ উন্নয়নে মহিলা বিষয়ভিত্তিক শিক্ষা এগিয়ে নিয়ে যেতে হবে। এ বিষয়কে সামনে রেখেই আমরা এ কলেজটি প্রতিষ্ঠা করেছি। মেয়েদের জন্য এটা একটি স্বতন্ত্র কলেজ।’

এ কলেজের অন্যতম পরিচালক স্বরজিত রায় জোনাকী বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এ কলেজটি বেসরকারিভাবে পরিচালিত। কলেজটিতে গার্হস্থ্য অর্থনীতিতে বি.এস.সি (অনার্স) ডিগ্রী প্রদান করা হবে।’

এ কলেজটিতে যারা পাঠদান করেন তারা সবাই অত্যন্ত যোগ্য। একঝাঁক মেধাবী নারী আত্ননিয়োগ করেছেন পাঠদানে। এদের নেতৃত্বে রয়েছেন প্রিন্সিপাল অধ্যাপক ড. ফিরোজা সুলতানা।

ফাহমিদা ইসলাম, সুপর্ণা দেবনাথ, মাহাবুবা আক্তার ও কাশফিয়া তাসলিমকে নিয়ে তিনি সাজিয়েছেন এক অসাধারণ ‘টিম’।



রাইজিংবিডি / শামটি / এস

0 comments:

Post a Comment