Friday, April 3, 2015

গার্হস্থ্য অর্থনীতি: ভুল ধারনা

আপুরা, আমরা যারা গার্হস্থ্য অর্থনীতি সাবজেক্টে পড়ি এটা নিয়ে কারো কারো কোন কোন সময় মানুষের আজগুবি কথা প্রশ্ন শুনতে হয়। যেমনঃ-
Food and Nutrition: রান্না-বান্না শিখবা?
Clothing and Textile: জামা কাপড় রিপু করবা?
Child Development: তুই বাচ্চা পালবি?
Home management: ঘড় গুছানো শিখবা?
Related Art: জামা কাপড়ে নকশা করা শিখবা?
১। একটু চিন্তা করতো এই প্রশ্নগুলো কোথা থেকে এল??... হ্যাঁ, ... হাইস্কুল থকে। হাইস্কুলের গার্হস্থ্য অর্থনীতি সিলেবাসে এসব সবাই পড়ে এসেছে তো, তাই তারা এমন প্রশ্ন করে। ভাবে কত সহজ পড়াশুনা। এবার হাইস্কুলের কৃষিশিক্ষা বইটা ঘেতে দেখতো। হুম, সেখানেও হালচাষ পশুপালন এ বিষয়গুলো থাকে। এইযে সারা দেশে এত এত কৃষি বিশ্ববিদ্যালয়, এত এত গবেষণা সংস্থা সেগুলো নিয়ে তো কেউ বলে না হালচাষ পশুপালন শিখানো হয়। সেগুলো নিয়ে তো বলে না সহজ পড়াশনা।
২। আমাদের সিলেবাসগুলো তো কেউ দেখে না, নাম শুনেই অনেকে এমন ধারনা করে বসে থাকে। ধর, Home Management & Housing এর কথাই বলি, শুনতে খুব সাধারণ মনে হলেও পড়ানো হয় Resource Management, Interior Design, ইত্যাদি বিষয়, সাথে Home Economics এর অন্যান্য বিষয়গুলো তো থাকছেই।http://www.govhec.edu.bd/ এই সাইটে প্রত্যেকটা বিষয়ের সিলেবাস দেয়া আছে। কারো কোন সমস্যা থাকলে ঘেটে দেখতে বলো।
৩। চারটা কলেজ মিলে এখন ক,খ,গ,ঘ ইউনিট এর মত গার্হস্থ্য অর্থনীতি ইউনিট, এবার ভর্তি পরীক্ষার্থী ছিল ১০ হাজারের মত। অনেকেই ইউনিট এর কথা জানতো না, কারন অন্যান্য ইউনিটে পরীক্ষা হবার পরে এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইটে অন্তর্ভুক্ত হয়। আগামীতে কম্পিটিশন দ্বিগুণ তিনগুন হবে। এখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইটের স্ক্রিনশট দেয়া আছে...http://homeeconomicsdu.blogspot.com/p/blog-page_7778.html
কেউ আজগুবি কথা বললে চুপ করে না থেকে যুক্তি দিয়ে বুঝিয়ে বলে দিও, একসময় বুঝবে। পরিবর্তন তো একদিনে হয় না। আর তুমিই যদি এ বিষয়ে পড়ে ভাল করতে পার তাহলে তোমার কদর একদিন সবাই করবে।
ভালো থাকবেন সবাই।।
Collected From Group: DU Home Economics Unit Admission & Discussion
https://www.facebook.com/groups/DU.HE.UNIT.ADMISSION/

0 comments:

Post a Comment